এইচএসসি প্রাইভেট : শিক্ষা বিরতি থাকলেও আছে পরীক্ষার সুযোগ

প্রশ্ন :
আমি ২০১৩ সালে এসএসসি পরীক্ষায় পাশ করেছি। কিন্তু বিভিন্ন সমস্যার কারণে এইচএসসি-তে ভর্তি হতে পারিনি, অর্থাৎ শিক্ষা বিরতি রয়েছে। আমি কি ২০১৬-তে এইচএসসি-তে ভর্তি হতে পারবো?

– শামিমা, ১৭-১১-২০১৫

উত্তর :
২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির সময়সীমা গত জুন-জুলাই মাসে পেরিয়ে গেছে। আপনি ২ ভাবে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারবেন-

(১) এইচএসসি “প্রাইভেট” পরীক্ষার্থী হিসেবে রেজিস্ট্রেশন করে পরীক্ষায় অংশ নেওয়া যায়। যাদের শিক্ষা বিরতি অাছে, তারাই সাধারণত এইচএসসি প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে রেজিস্ট্রেশন করে পরীক্ষায় অংশ নেয়। এভাবে রেজিস্ট্রেশন করলে শুধু পরীক্ষার আগে টেস্ট পরীক্ষায় অংশ নিতে হয়। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সাধারণত সেপ্টেম্বর-অক্টোবর মাসে হয়ে থাকে। ২০১৬ সালে যেসব প্রার্থী এইচএসসি প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে অংশ নেবে, তাদের রেজিস্ট্রেশন গত অক্টোবর মাসে শেষ হয়েছে।
আগের বারের এইচএসসি প্রাইভেট রেজিস্ট্রেশনের বিজ্ঞপ্তি দেখলে কিছুটা ধারণা পাওয়া যাবে। লিংক : http://www.educationbarta.com/admission-info/13174

এসএসসি পাশ যেকোনো শিক্ষার্থী সরকারি নির্ধারিত কলেজে এইচএসসি প্রাইভেট প্রার্থী হিসেবে রেজিস্ট্রেশন করে পরীক্ষায় অংশ নিতে পারবে। পাশ করার পর সনদে নিয়মিত প্রার্থীদের বেলায় লেখা থাকে ‘নিয়মিত’, আর প্রাইভেট প্রার্থীদের বেলায় লেখা থাকে ‘প্রাইভেট’, একটুকুই পার্থক্য। আর প্রাইভেট প্রার্থীদের আরেকটি সুবিধা হলো- তাদের ক্লাস করা লাগে না, আর অসুবিধা হলো- প্রার্থী এসএসসি-তে যে বিভাগ থেকেই পাশ করুক, তাতে কোনো সমস্যা নেই; কিন্তু ‘এইচএসসি প্রাইভেট’-এ শুধু ব্যবসায় শিক্ষা কিংবা মানবিক বিভাগে রেজিস্ট্রেশন করে পরীক্ষায় অংশ নিতে হবে। এ পরীক্ষা সাধারণ বোর্ডের (ঢাকা, চট্টগ্রাম… ইত্যাদি) অধীনে হয়।

(২) দ্বিতীয়ত আপনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) এইচএসসি প্রোগ্রামে ভর্তি হয়ে পরীক্ষা দিতে পারবেন। যেকোনো সালে এসএসসি/সমমান পাশ করা শিক্ষার্থীরা বাউবি-তে এইচএসসি-তে ভর্তি হতে পারবে।
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোর্সের ক্লাস ও পরীক্ষা সাধারণত ছুটির দিনগুলোতে (শুক্রবার) হয়। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ দেশব্যাপী অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বা স্টাডি সেন্টার আছে। সেখানে ভর্তি সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।
সাধারণত জুন থেকে আগস্ট পর্যন্ত এইচএসসি-তে ভর্তি কার্যক্রম চলে। ভর্তি বিজ্ঞপ্তি বাউবি’র ওয়েবসাইটে (www.bou.edu.bd) প্রকাশ করা হয়।

Print Friendly, PDF & Email

আরো পোস্ট

৮ Comments

  1. স্নিগ্ধা আক্তার says:

    আমি ২০১৪ সালে এস এস সি পাশ করেছি। আমি ২০১৬সালের এইচ এস সি পরীক্ষায় আংশ নিতে পারিনি । আমি পরীক্ষা দিতে চাই।

  2. hussain says:

    আমি বিএসসি ( পাস) এ পড়ি কিন্তু আমার এইচ এস সি পরীক্কার ফলাফল ভাল না আমি কি প্রাইভেট প্রগ্রামে ভরতি হতে পারব ?

  3. দীপ্ত says:

    আমি ২০১১ সালে এইচএসসি পরীক্ষায় পাশ করেছি। কিন্তু বিভিন্ন সমস্যার কারণে কোথাও ভর্তি হতে পারিনি, অর্থাৎ শিক্ষা বিরতি রয়েছে। আমি কি কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবো?

    • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি (প্রাইভেট) পরীক্ষায় অংশ নিতে পারবেন। যেসব সরকারি কলেজে ডিগ্রি কোর্স চালু আছে, সেখানে ডিগ্রি (প্রাইভেট) পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করতে হয় । উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স কোর্সেও ভর্তি হতে পারবেন। এছাড়া প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া যাবে।

  4. দীপ্ত says:

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি (প্রাইভেট) ছাড়া অনার্সে (প্রাইভেট) ভর্তি হওয়া যাবে?

  5. tefiti says:

    ২০১২ সালে এস এস সি পাশ।
    প্রাইভেট বিশ্ববিদ্যালয় এ ভর্তি হতে পারবো কি?

  6. tefiti says:

    যারা প্রাইভেট এ এইচ এস সি পাশ করবে,তারা পাবলিক বিশ্ববিদ্যালয় এ কি সুযোগ পাবে?

মন্তব্য :