২০১৭ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ, পাশের হার ৬৮.৯১

২০১৭ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। ১০টি শিক্ষা বোর্ডের গড় পাশের হার ৬৮.৯১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন মোট ৩৭,৯৬৯ জন শিক্ষার্থী।

গত বছরের চেয়ে এবার পাশের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। গতবার পাশের হার ছিল ৭৪.৭০ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৫৮,২৭৬ জন।

উচ্চমাধ্যমিক পর্যায়ের এই ফলাফল স্ব স্ব কলেজের পাশাপাশি আজ (২৩ জুলাই ২০১৭) দুপুর ১.৩০টার পর শিক্ষা বোর্ডের ফলাফল সংক্রান্ত ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) ও মোবাইল থেকে এসএমএস করে জানা যাবে।

এসএমএস করে ফলাফল : যেকোনো মোবাইল থেকে এসএসএম করে এইচএসসি’র ফলাফল জানতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।
উদাহরণ :
এইচএসসি’র ক্ষেত্রে:
HSC Dha 123456 2017
মাদরাসা বোর্ডের অালিম ফলাফলের ক্ষেত্রে:  Alim Mad 123456 2017
কারিগরি বোর্ডের এইচএসসি ফলাফলের ক্ষেত্রে:  HSC Tec 123456 2017
টাইপ করে পাঠাতে হবে 16222 নম্বরে।

ওয়েবসাইটে ফলাফল :
সব বোর্ডের ফলাফল পাওয়া যাবে www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক/নিজ নিজ ফলাফল পাওয়া যাবে http://eboardresults.com/app/stud ওয়েবসাইটে।

ফলাফল পুনঃনিরীক্ষণ : যেসব শিক্ষার্থীরা আশানুরূপ ফলাফল পায়নি, তারা চাইলে ২৪ থেকে ৩০ জুলাই ২০১৭ তারিখের মধ্যে ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন (টেলিটক থেকে এসএমএসের মাধ্যমে) করতে পারবে।

উল্লেখ্য, ২ এপ্রিল শুরু হয়ে ১৫ মে ২০১৭ তারিখে এইচএসসির লিখিত পরীক্ষা শেষ হয়। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল প্রায় ১২ লাখ।

hsc result 2017

 

Print Friendly, PDF & Email

আরো পোস্ট

মন্তব্য :